যে অ্যাপ থাকলে হ্যাক হবে ফেসবুক আইডি!

‘ক্লাবহাউজ’ নামের একটি অ্যাপ বিশ্বজুড়ে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। এখন পর্যন্ত এই অডিও অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ১ কোটি ৩০ লাখেরও বেশিবার। অ্যাপটির জনপ্রিয়তার সুযোগ নিয়ে ‘ক্লাবহাউজ’ নামেরই নকল একটি অ্যাপ ব্যবহারকারীদের ঝুঁকিতে ফেলছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, নকল একটি ক্লাবহাউজ অ্যাপ ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। এটি দেখতে পুরোপুরি আসল ক্লাবহাউজ অ্যাপের মতো। নকল এই অ্যাপের মাধ্যমে ক্ষতিকর ম্যালওয়ারের শিকার হচ্ছেন ব্যবহারকারীরা। বিশেষ করে অ্যান্ড্রয়েড গ্রাহকরা বেশি ঝুঁকিতে রয়েছেন।

নকল ক্লাবহাউস অ্যাপে ‘ব্ল্যাকরক’ নামের ম্যালওয়ার রয়েছে। এটি ব্যবহারকারীদের ফেসবুক ও হোয়াটসঅ্যাপে অবৈধভাবে প্রবেশ করতে পারে। ফলে এর মাধ্যমে গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার শঙ্কা রয়েছে। শুধু ফেসবুক কিংবা হোয়াটসঅ্যাপ নয়, এর মাধ্যমে অন্য যেকোনও অ্যাপের গুরুত্বপূর্ণ তথ্য চুরি হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

ইন্ডিয়া টুডের ওই প্রতিবেদনে বলা হয়, সাইবার অপরাধীরা ব্যবহারকারীদের নকল ক্লাবহাউজ অ্যাপের ফাঁদে ফেলার চেষ্টা করছে। এই ফাঁদে যারা পড়বেন তাদের তথ্য হাতিয়ে নেবে সাইবার অপরাধীরা। এতে ব্যবহারকারী জিম্মি হয়ে যেতে পারে।

এ বিষয়ে স্লোভেনিয়ার ইন্টারনেট সিকিউরিটি কোম্পানি ইএসইটি’র গবেষক লোকাস স্টেফানকো জানান, নকল ক্লাবহাউজ নামের ম্যালওয়ারটি ব্যবহারকারীদের মোবাইল ফোনে পাঠানো হয় ওয়েবসাইটের মাধ্যমে। এজন্য গুগল প্লে-স্টোরের সহায়তা নেওয়া হয় না। কারণ ক্লাবহাউজ অ্যাপটি শুধু আইফোন গ্রাহকদের জন্য।