বিদেশি ক্রিকেটারদের হেয় করে যা বললেন গাঙ্গুলি

টানা জৈব সুরক্ষা বলয়ে থেকে অনেক ক্রিকেটারই মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন থাকেন। মানসিক অবসাদ থেকে দূরে থাকতে অনেক সিরিজ থেকেই নিজেদের সরিয়ে নিয়ে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন ক্রিকেটাররা। সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি মনে করেন বিদেশিদের চেয়ে ভারতীয়দের মানসিক শক্তি বেশি।

ভারতের ক্রিকেটারদের সহ্য ক্ষমতারও প্রশংসা করেছেন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সভাপতি। তিনি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের অনেক ক্রিকেটারকে দেখেছেন মানসিক স্বাস্থ্য নিয়ে হতাশা প্রকাশ করতে। এ প্রসঙ্গে গাঙ্গুলি বলেছেন, ‘আমি মনে করি যে, ভারতীয়দের সহ্যশক্তি বিদেশিদের তুলনায় একটু বেশি।

আমি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্টে ইন্ডিজের বহু ক্রিকেটারদের সঙ্গে খেলছি। ওরা মানসিক স্বাস্থ্য নিয়ে হতাশা প্রকাশ করত।’ এই জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে এবারের আসর। আগামী ৯ এপ্রিল থেকে পর্দা উঠবে বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগের।

লম্বা সময় জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকা কঠিন বলেই মনে করেন গাঙ্গুলি। তার ভাষ্য, ‘গত ৬-৭ মাসে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে প্রচুর ক্রিকেট খেলা হয়েছে। এটা সত্যিই কঠিন। হোটের রুম থেকে মাঠে যাও, চাপ সামলে ফিরে এসো হোটেল রুমে, আবার হোটেল থেকে মাঠে যাও, এটা সম্পূর্ণ অন্য জীবন।’

অস্ট্রেলিয়া দলের দক্ষিণ আফ্রিকার সফরের প্রসঙ্গ টেনে সাবেক এই ভারতীয় অধিনায়ক বলেছেন, ‘অস্ট্রেলিয়া দলের দিকে তাকান, ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজের পর ওদের দক্ষিণ আফ্রিকা যাওয়ার কথা ছিল। তবে ওরা যেতে অস্বীকার করে। করোনার আশঙ্কা সবজায়গায়। আপনাকে সব সময় ইতিবাচক থাকতে হবে। আপনাকে মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।’